অনলাইন নিরাপত্তা নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে রিভ অ্যান্টিভাইরাসের সেমিনার

8

অনলাইনে কীভাবে তথ্য চুরি হয়, সোশ্যাল মিডিয়া কিংবা ইমেইল অ্যাকাউন্ট কীভাবে হ্যাক হয় এবং কীভাবে এসব থেকে নিজেকে নিরাপদ রাখা যায়, সার্বক্ষণিক সঙ্গী স্মার্টফোনটির মাধ্যমেই আমাদের অজান্তে কোনো তথ্য অচেনা কারও কাছে চলে যাচ্ছে কি না – তরুণ শিক্ষার্থীদের এসব বিষয়ে সচেতন করে তুলতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নিয়মিত সেমিনার করছে বাংলাদেশের একমাত্র সাইবার সিকিউরিটি ব্র্যান্ড ‘রিভ অ্যান্টিভাইরাস’।

এবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘সাইবার সিকিউরিটি ফর স্টুডেন্টস’ নামের একটি সেমিনার আয়োজন করা হয়।

‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি’র উদ্যোগে মঙ্গলবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জহির রায়হান মিলনায়তনে অনুষ্ঠিত এই সেমিনারে বিভিন্ন ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা ছাড়াও শিক্ষকরা অংশ নেন।

বাংলাদেশের একমাত্র সাইবার সিকিউরিটি ব্র্যান্ড রিভ অ্যান্টিভাইরাসের বিপণন কর্মকর্তা ইবনুল করিম রূপেন এতে মূল আলোচনা করেন। তিনি তাঁর বক্তব্যে সাইবার থ্রেট সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করে তোলেন। সোশ্যাল মিডিয়াতে ঘুরতে ঘুরতে কীভাবে তরুণ প্রজন্ম নিজের অজান্তেই ফিশিং-এর ফাঁদে পা দেয় এবং নিজের ব্যক্তিগত তথ্য অন্যকে জানিয়ে দেয়ার সুযোগ তৈরি করে দেয়, গেইম কিংবা অচেনা কোনো অ্যাপ কেমন করে আমাদের অজান্তেই আমাদের গোপন তথ্য হাতিয়ে নিতে পারে – এসব রিভ অ্যান্টিভাইরাসের আলোচনায় উঠে আসে। অনলাইনে নিরাপদ থাকার দারুণ ও সহজ কিছু উপায় নিয়েও আলোচনা করা হয়। শিক্ষার্থীরা নিজেদের অনলাইন নিরাপত্তা নিয়ে নানারকম প্রশ্ন করেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির সদস্যরা ছাড়াও এতে বিভিন্ন ডিপার্টমেন্টের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

সিএসই ডিপার্টমেন্টের প্রভাষক সাবরিনা শারমিন তাঁর বক্তব্যে শিক্ষার্থীদের সময় ভাগ করে ইন্টারনেট ব্যবহারের জন্য উপদেশ দেন। কতটা সময় বিনোদনের জন্য আর কতটা পড়াশোনার জন্য তার যেন সামঞ্জস্যতা বজায় থাকে। এছাড়া তিনি সেমিনার থেকে শিক্ষার্থীরা যা শিখেছে তা যেন বন্ধু এবং পরিবারের অন্য সদস্যদের অবহিত করে তার অনুরোধ করেন।