উবারে হারিয়ে যাওয়া জিনিসপত্র ফেরত পাবেন যেভাবে

13

উবারে যাত্রী হিসাবে সেবা নিয়েছেন, গাড়ি ছেড়ে দেয়ার কিছুক্ষন পরেই আপনার মনে পড়ল মূল্যবান জিনিস ফেলে এসেছেন। তখন কি করবেন? যেভাবে ফিরে পেতে পারেন আপনার সেই মূল্যবান জিনিজপত্র-

উবারে হারানো জিনিস ফেরত পাওয়ার একটি নির্দেশিকা তৈরি করেছে উবার।

নির্দেশনা অনুযায়ী, ব্যবহারকারীকে প্রথমে উবার অ্যাপের মেনুতে গিয়ে ‘ইয়োর টিপস’ বাটনে চাপ দিতে হবে।

এরপর যে ট্রিপে জিনিস হারিয়েছে তা সিলেক্ট করতে হবে। সেখান থেকে ‘রিপোর্ট অ্যান ইসু’ বাটনটি সিলেক্ট করে ‘আই লস্ট অ্যান আইটেম’ অপশনে যেতে হবে। এই অপশনে ‘কনটাক্ট মাই ড্রাইভার অ্যাবাউট অ্যালস্ট আইটেম’ অপশনটি সিলেক্ট করতে হবে।

স্ক্রল করে ব্যবহারকারীদেরকে যোগাযোগের জন্য ফোন নম্বর দিতে হবে। কিছুক্ষণের মধ্যে ব্যবহারকারীকে ফোন করা হবে এবং সরাসরি চালকের সঙ্গে যোগাযোগ করিয়ে দেয়া হবে।

যদি চালক ফোন ধরেন এবং নিশ্চিত করেন যে তার কাছে জিনিসটি আছে তাহলে তার সঙ্গে যোগাযোগ করে ব্যবহারকারী জিনিসটি নিয়ে নিতে পারবেন।

আর চালক যদি ফোন না ধরেন তাহলে অ্যাপের ‘ইন অ্যাপ সাপোর্ট’ অপশনটি সিলেক্ট করে রিপোর্ট করতে পারবেন উবার যাত্রীরা। এতে উবারের সাপোর্ট টিমের সহায়তা পাওয়া যাবে।

দ্বিতীয়বারের মতো ‘লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স’ প্রকাশ করেছে রাইডশেয়ারিং কোম্পানি উবার। তালিকায় এশিয়া প্যাসিফিক অঞ্চলের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১তম। যাত্রীরা প্রায়ই যেসব জিনিসপত্র ভুলে রেখে যান তার উপর ভিত্তি করেই ‘লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স’ তৈরি করেছে উবার।

উবার জানিয়েছে, দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত ঢাকার উবার যাত্রীদের প্রয়োজনীয় জিনিসপত্র ভুলে রেখে যাওয়ার পরিমাণ সবচেয়ে বেশি। এছাড়া সোমবার ও শনিবার যাত্রীদের জিনিসপত্র ভুলে রেখে যাওয়ার পরিমাণও বেশি থাকে। বেশির ভাগ সময় ঢাকাবাসী উবারে যে ১০টি জিনিস ভুলে রেখে যান সেগুলোর তালিকায় আছে মোবাইল ফোন, ব্যাগ, মানিব্যাগ, আইডি/লাইসেন্স/পাসপোর্ট, চশমা, কাপড়, ছাতা, চাবি/কী কার্ড/তালা, টাকা ও বোতল। এছাড়া যাত্রীরা গলদা চিংড়ি, ২টি ব্যাডমিন্টন র‍্যাকেট, বিড়ালের হার্নেস, টাই, পকেট স্কয়ারে ভর্তি একটি উপহার বাক্স, সোনার চেইন, মোবাইলের চার্জার, ঔষধ, প্রেসক্রিপশন, সিগার, এক ক্যান স্টারবাক্স কফি ও লোশনের বোতল ফেলে গেছেন।