পেশিবহুল শরীর গড়তে যা করতে হবে

3

হালকা-পাতলা অনেকেই পেশিবহুল স্বাস্থ্যবান দেহের অধিকারী হতে চান। সঠিকভাবে চেষ্টা করলে পেশিবহুল সুস্থ দেহ গঠনের বিষয়টি মোটেই কঠিন নয়।

জেনে নিন কয়েকটি উপায়-

ক্ষুধামন্দা দূর করতে
দেহে যদি সঠিকভাবে ক্ষুধা না লাগে তাহলে আপনার খাওয়ার রুচিও হবে না। এক্ষেত্রে ক্ষুধা লাগানোর জন্য সঠিক সময়ে নিয়মিত খাবার খেতে হবে। পাশাপাশি তেল-মসলাযুক্ত খাবারের বদলে পুষ্টিকর খাবার, শাক-সবজি ও ফলমূল খেতে হবে।

অনবরত খাবার খান
আপনার শরীর যদি শীর্ণ হয় এবং অবস্থা দূর করতে চান তাহলে অনবরত খাবার খেতে থাকুন। এর মধ্যে প্রোটিন, আমিষ, শর্করা এবং চর্বি জাতীয় খাবার বেশি করে খান। এছাড়া প্রতিদিন ৩০০-৬০০ ক্যালরিযুক্ত খাবার খান। পাশাপাশি মিষ্টি জাতীয় খাবারও বেশি করে খেতে পারেন।

ভারউত্তোলন ব্যায়াম করুন
এমনও হতে পারে যে অতিরিক্ত খাবার খেলে আপনার শরীরের আভ্যন্তরীন শক্তি অর্জিত হচ্ছে, শরীরের পুষ্টি পূরণ হচ্ছে কিন্তু আপনার পেশীর তেমন কোনো উন্নতি হচ্ছে না শুধু আপনার তলপেট অনেক বেশি ভারী হয়ে যাচ্ছে। এমন ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে আপনাকে অবশ্যই নিয়মিত শারীরিক ব্যায়াম করতে হবে। এক্ষেত্রে আপনি ভার উত্তোলন ব্যায়ামটি করতে পারেন। এতে করে আপনার ক্ষুধা বাড়বে এবং আপনি শারীরিকভাবে ফিট হয়ে উঠবেন।

সাপ্লিমেন্ট গ্রহণ করুন
এর জন্য আপনাকে প্রতিদিনের খাবার থেকে পুষ্টি উপাদান, ভিটামিন এবং মিনারেল গ্রহণ করতে হবে। তবে আপনি যদি কোনো ধরনের শারীরিক ব্যায়াম করে থাকেন তাহলে আপনাকে অতিরিক্ত কিছু সাপ্লিমেন্ট গ্রহণ করতে হবে। এক্ষেত্রে প্রোটির পাউডার ব্যবহার করতে পারেন।

শারীরিক সমস্যা দূর করুন
আপনার দেহে যদি কোনো সমস্যা থাকে তাহলে সেজন্য শরীর দুর্বল ও শীর্ণ থাকতে পারে। এক্ষেত্রে সে সমস্যাটি দূর করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। যদি আপনার পেটে আমাশয়, গ্যাসটিক ইত্যাদি কোনো সমস্যা থাকে তাহলে এ সমস্যা দূর করুন।

বেশি করে মাংস খান
মাংসে প্রচুর পরিমাণে ফ্যাট, প্রোটিন, ফাইবার, ক্যালরি আছে যেগুলো দেহে শক্তি যোগাতে সাহায্য করবে এবং পেশী গঠনে সহায়তা করবে। এছাড়া স্বাস্থ্যকর পেশী গঠনে প্রতিদিন ৫০০-১০০০ ক্যালরি প্রয়োজন যা দেহের মেটাবলিক হার বাড়িয়ে দেবে। তাই এর জন্য বেশি পরিমাণে গরুর মাংস, খাসির মাংস এবং ডিম দুধ জাতীয় খাবার খান।