বাত রোগের ওষুধ চাঁপা

16

ইংরেজি : champak
সংস্কৃত : চম্পক
বৈজ্ঞানিক নাম : Maichelia champaca

Magnoliaceae গোত্রের একটি গাছ। এটি ভারত-উপমহাদেশ ও মালয়ের অঞ্চলের দীর্ঘাকৃতির চিরসবুজ বৃক্ষ।

এর সর্বোচ্চ দৈর্ঘ্য ১০০ ফুট। এই গাছের কাণ্ড সোজা, দীর্ঘ ও গোল হয়ে থাকে। সার চাঁপার কাঠের রঙ ঈষৎ হলদে এবং অসার কাঠের রঙ সাদা। চাঁপা গাছের পাতা ৮ -১০ ইঞ্চি দীর্ঘ ও বর্শাফলকের মতো হয়ে থাকে। প্রায় মসৃণ, পত্রবৃন্ত ৩/৪-১ ইঞ্চি দীর্ঘ হয়ে থাকে। এর প্রস্ফুটিত ফুলের ব্যাস ২ ইঞ্চি। পাপড়ির সংখ্যা প্রায় ১৫টি, আকৃতি ছুরির ফলার মতো। ফুলের মধ্যবর্তী স্থানে একটি দণ্ডের শুরুতে একগুচ্ছ পরাগ কেশর এবং দণ্ডের সর্বত্র গর্ভকেশর সর্পিলভাবে বিন্যস্ত থাকে। ফুলগুলো রঙ সোনালী বা ম্লান হলুদ বর্ণের। এগুলো তীব্র গন্ধযুক্ত হয়ে থাকে।

চাঁপা ফুল বাংলাদেশে বসন্তকালে ফুটে। ফুলগুলো গুচ্ছবদ্ধরূপে জন্মায়। বহু গোলাকৃতি ফল-কণিকার সমাহারে গঠিত এবং একটি দীর্ঘাকৃতি দণ্ডে সংবদ্ধ অবস্থায় দেখা যায়। চাঁপার ফলপুঞ্জের দৈর্ঘ্য ৩-৬ ইঞ্চি। বীজ গাঢ় বাদামী কিম্বা কালচে বর্ণের হয়ে থাকে।

ভারতীয় চিকিৎসা শাস্ত্রে চাঁপা গাছের বিভিন্ন অংশ ঔষধ হিসাবে এবং অন্যান্য গৃহস্থালী কাজে ব্যহার করা হয়। যেমন: এর পাতা থেকে তেল তৈরি করা হয়। চাঁপা ফুল রঙ তৈরিতেও ব্যবহার করা হয়। তবে এর ভেষজ গুণ বহু। এর বাকল ও ফুল বাত রাগের জন্য ব্যবহার করা হয় এবং ফল ও বীজ ক্ষেতের জন্য উপকারী। এর ফুল ও ফল বিষনাশক। অজীর্ণ বমির ভাব দূরীকরণে এর ফুল ও ফল ব্যবহার করা হয়।

এছাড়া প্রমেহ ও প্রস্রাব বৃদ্ধিতে এর ফল ব্যবহার করা হয়। এর বাকল স্ত্রীলোকের ঋতুস্রাবজনীত রোগে ব্যবহার করা হয়।