ব্যাংকে রেখে টাকা কমান!

35

সরকার আগামী পহেলা জুলাই থেকে ব্যাংক একাউন্টে টাকার পরিমাণ ১ লক্ষ ১ টাকা হতে ১০ লক্ষ টাকা পর্যন্ত আবগারী শুল্ক (Excise Duty) ১০০০ টাকা নির্ধারণ করেছে সরকার!

সরকারী ব্যাংকে কেউ ১ লক্ষ টাকা তিন মাস মেয়াদে এফডিআর করলে মেয়াদ শেষে ৪.৫০% হার সুদে মুনাফা পাবেন ১,১২৫ টাকা। উৎস কর (সোর্স ট্যাক্স) হিসাবে এই ১,১২৫ টাকার ১৫% হিসাবে কাটা যাবে ১৬৯ টাকা এবং আবগারী শুল্ক ১,০০০ টাকা। অর্থ্যাৎ মোট কাটা যাবে (১৬৯+১,০০০)= ১,১৬৯ টাকা । তিন মাস পরে গ্রাহক ফেরত পাবে (১০০,০০০+১,১২৫-১,১৬৯)= ৯৯ হাজার ৯৫৬ টাকা।

অর্থ্যাৎ গ্রাহক তিন মাস টাকা খাটানোর পর লাভ তো দূরের কথা উল্টো আসল হতে ৪৪ টাকা কম পাবে।

আর যারা অক্টোবরের ১ তারিখের পরে ৩ মাস মেয়াদী এফডিআর করবে তাদেরকে ১৭ ও ১৮ সালের মোট ২ বছরের Excise Duty দিতে হবে। এক্ষেএে সে পাবে=৯৮, ৯৫৬/।

ইতিমধ্যে পহেলা এপ্রিল ২০১৭ এর পর যারা তিন মাস মেয়াদে ১ লক্ষ টাকা এফডিআর করেছেন তাদের সবার ক্ষেত্রেই এই ঘটনা ঘটবে। বেশির ভাগ প্রাইভেট ব্যাংক গুলোর এফডিআর সুদের হার ৪.৫০%-৬.০০% তাদের ক্ষেত্রেও একই বিষয় হবে।

আগামী জুলাই মাসের পর থেকে ২০ হাজার টাকার বেশি ব্যাংকে জমা দিলে বা তুললে প্রতি লেনদেনে কমপক্ষে ২০০ টাকা আবগারী কর দিতে হবে। এই টাকা জমাদানকারীর অজান্তেই ব্যাংক একাউন্ট থেকে কেটে রাখা হবে। করের পরিমাণটাও নেহায়েত কম না: ২০ হাজার ১ টাকা থেকে ১ লাখ পর্যন্ত: ২’শ টাকা। ১ লাখ ১ টাকা থেকে ১০ লাখ পর্যন্ত: ১ হাজার টাকা। ১০ লাখ ১ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত: ৩ হাজার টাকা।