যেসব খাবার খেলে ঘুমে দুঃস্বপ্ন দেখতে পারেন!

1

রাতে খুব খারাপ খারাপ স্বপ্ন দেখি! এমন বক্তব্য অনেকেরই। কিন্তু এই দুঃস্বপ্ন দেখার পেছনে কারন কি! জানেন কি? আপনার জীবনের আর বাকী সবকিছুই যদি স্বাভাবিক থাকে তাহলে আপনি যে খাবার খাচ্ছেন তাতেই হয়তো লুকিয়ে আছে এর রহস্য।

কোনো খাবার কি ঘুমানোর সময় দুঃস্বপ্নের কারণ হতে পারে? অবশ্যই। তবে আপনি শুধু কোনো খাবারকেই এর জন্য দায়ী করতে পারেন না। উদ্বেগ, ঘুমানোর বাজে অভ্যাস, মানসিক চাপ এবং ভবিষ্যত নিয়ে ভয় থেকেও দুঃস্বপ্নের উৎপত্তি হতে পারে। কিন্তু আপনার যদি এসব কোনো সমস্যা না থাকে তাহলে আপনি আপনার খাদ্যাভ্যাস পর্যালোচনা করে দেখুন। এবং দুঃস্বপ্নের পেছনের কারণটি চিহিন্ত করুন।

গবেষকদের দাবি, বিশেষ কিছু খাবার আছে যেগুলো আপনার স্বপ্ন এবং সেসবের গুনগত মানকে প্রভাবিত করতে পারে। তার মান আপনি দুঃস্বপ্নে যেসব বিদঘুটে জিনিস দেখেন সেসবের কারণ আপনি যে খাবার খান তা! কি শুনে বিস্মিত হলেন?

জেনে নেওয়া যাক কোন কোন খাবার আপানাকে দুঃস্বপ্ন দেখাতে পারে-

চিপস
আপনার কি চিপস চিবোতে চিবোতে লেটনাইট হরর মুভি দেখার অভ্যাস আছে? তাহলে এই ধরনের তেলালো বা চর্বিযুক্ত খাবার ঘুমের মধ্যে দুঃস্বপ্ন সৃষ্টি করতে পারে।

আইসক্রিম
আপনি কি রাতের বেলা আইসক্রিম খান? এতে থাকা সুগার এবং ফ্যাট আপনাকে অতিরিক্ত শক্তির যোগান দেবে। কিন্তু তখন আপনার দেহ থাকবে ঘুমের মুডে। এতে আপনার মস্তিষ্ক সেই অতিরিক্ত শক্তির সঙ্গে কী করতে হবে তা নিয়ে বিভ্রান্ত হয়ে পড়ে। ফলে ঘুমাতে গেলে আপনি দুঃস্বপ্ন দেখবেন।

মদ
আমরা সকলেই জানি যে মদ প্রায় ঘুমের ওষুধের মতোই কাজ করে। কিন্তু এটি ঘুমের গুনগত মানও নষ্ট করতে পারে। ঘুমের মধ্যে ভয়ানক দুঃস্বপ্ন এবং ছটফটানির কারণ হতে পারে মদ। মদপানের পর ঘুমালে অনেকে বিদঘুটে দৃশ্যও দেখতে পারেন।

মশলাদার খাবার
ঘুমের ব্যাঘাত ঘটায় মশলাদার খাবার। মশলাদার খাবার দেহের তাপমাত্রা বাড়ায় এবং মস্তিষ্কের কার্যক্রমেও ব্যাঘাত ঘটায়।

ক্যাফেইন
ঘুমের আগে ক্যাফেইন পান দুই কারণে ক্ষতিকর। প্রথমত, ক্যাফেইনের কারণে ঘুমানো কঠিন হয়ে উঠতে পারে। দ্বিতীয়ত, এর ফলে মস্তিষ্কের এমন কোনো তৎপরতা হতে পারে যা দুঃস্বপ্ন তৈরি করতে পারে।

পাস্তা
এক গবেষণায় দেখা গেছে রাতের বেলা রুটির সঙ্গে পাস্তা খেলে ঘুমের গুনগত মান নষ্ট হতে পারে এবং দুঃস্বপ্নও তৈরি করতে পারে।

চিনি
এমনকি মনোবিজ্ঞানীরাও বিশ্বাস করেন চিনিযুক্ত খাবার দুঃস্বপ্ন সৃষ্টি করতে পারে। সুতরাং ঘুমাতে যাওয়ার আগে একটি কেক বা কুকিও খাবেন না।

সোডা
সোডাতে যুক্ত করা হয় কৃত্রিম খাদ্য উপাদান। যেসব আপনার ঘুমের মধ্যে বিদঘুটে সব দুঃস্বপ্ন সৃষ্টি করতে পারে।