৬০ বছর পর জানলেন তারা আপন ভাই!

26
রবিনসন ও ম্যাকফারলেন। ছবি: সংগৃহীত

ফুটবল খেলতে গিয়ে পরিচয়ের পর বন্ধুত্ব। তারপর ৬০ বছর পর সম্প্রতি বড়দিনে জানতে পারে এতবছর যাকে তারা বন্ধুভেবে এসেছে তারা আসলে দুইভাই। আর এটাই ছিল তাদের কাছে বড়দিনের সবচেয়ে বড় উপহার।

এমন একটি ঘটনা ঘটেছে হাওয়াই দেশের অ্যালান রবিনসন ও ওয়াল্টার ম্যাকফারলেনের মধ্যে। তারা যে একে অপরের নিজের ভাই সেটা তারা জানতে পারে সম্প্রতি।

অ্যালান রবিনসন ও ওয়াল্টার ম্যাকফারলেন দুজনেই হাওয়াই দেশে জন্মগ্রহণ করেন। তাদের বয়সের পার্থক্য ছিল ১৫ মাস। ম্যাকফারলেন তার বাবার নাম জানত না আর রবিনসনকে দত্তক নিয়েছিল অন্যজন। জন্মের ৬ বছর তারা প্রথম একে অপরের সঙ্গে হনুলুলু প্রিপারেশন স্কুলে মিলিত হয়। তারা সেখানে ফুটবল খেলতে গিয়ে এক অপরের মধ্যে বন্ধুত্ব গড়ে ওঠে। তারা নিজেরা পৃথকভাবে একে অপরের পূর্বপুরুষ ও আত্মীয়স্বজনদের খুঁজে বেড়াত।

হনুলুলুর খন-টিভি জানায়, ম্যাকফারলেন সবসময়ই বিভিন্ন ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তার পরিবার ও ডিএনএ ম্যাচিং এর জন্য খোঁজ করত। অনেক খোঁজার পর তার ডিএনএ ও অন্যান্য তথ্য একজনের সঙ্গে মিলে যেতে লাগল। সবচেয়ে বড় ম্যাচিং ছিল তাদের মধ্যে অভিন্ন ক্রোমোজোম। ক্রোমোজোমের সঙ্গে মিলিত লোকটির ইউজারনেম ছিল রবি৭৩৭। রনিসনের ডাকনাম ছিল রবি এবং তিনি ৭৩৭ আলোহা বিমানে করে আসতেন।

রবিনসন বলেন, এটা আমার কাছে অত্যন্ত আশ্চর্যের ছিল, আমার হারানো ভাইয়ের সঙ্গে আমার ৬০ বছর ধরে বন্ধুত্ব। অথচ আমরা যে একই মায়ের সন্তান তা জানতাম না!

ম্যাকফারলেন বলেন, আমি আমার প্রিয় বন্ধুটির মাঝেই আমার হারানো ভাইকে খুঁজে পেয়েছি। এটাই ছিল আমার কাছে বড়দিনের সবচেয়ে বড় উপহার।