ভালো মানের ফিটনেস টুলস কোথায় পাবেন?

90

ঢাকার সায়েন্সল্যাব কিংবা গুলিস্তানের স্পোর্টস আইটেমের মার্কেট থেকে কিনতে পারেন আপনার ফিটনেস টুলস। বিভিন্ন ফিটনেস টুলস কিনতে পারবেন। তবে এই সব আইটেম মানের দিক থেকে খুব একটা ভালো হয় না। বিভিন্ন ইকমার্স সাইট বা অনলাইন শপে আপনি এই সব পণ্য পাবেন। তবে দেশি সাইটের পণ্যের মান ভালো নয়।

যদি আপনি কোন বিদেশী ওয়েবসাইট থেকে কিনতে পারেন তবে সবচেয়ে ভালো হয়। অ্যামাজন, আলি এক্সপ্রেস বা ইবে তে একদম কম দামে ভালো মানের টুলস কিনতে পাবেন। অবাক করা বিষয় হচ্ছে যে এইসব অরিজিনাল টুলস দেশিও দোকান থেকে না কিনে বিদেশ থেকে কিনে আনলে খরচও পড়বে অনেক কম।

বিদেশী সাইট থেকে ফিটনেস টুলস কেন কিনবেন?

হিসাব মিলিয়ে নিন, আপনি একটি Cougar ব্র্যান্ডের Hand Grip কিনতে চান। বাংলাদেশে আপনি অরিজিনাল এই টুলস কিনতে গেলে দাম পড়বে – ২ হাজার টাকা। কিন্তু তারপরও ব্যাট আসল নাকি নকল সেটা নিয়ে সন্দেহ থেকে যাবে। কিন্তু যদি অ্যামাজন থেকে এই ব্যাট কিনে আনতে চান, তাহলে আপনার দাম পড়বে ২০০০ টাকার কম!

আপনি খেলমার্ট সাইটে গিয়ে এই টুলসটি দেখুনঃ Cougar Super Hand Grip

ইন্ডিয়ান রুপিতে অরিজিনাল এই টুলের দাম মাত্র ৩০০ রুপি পড়বে। সাথে ট্যাক্স ও অন্যান্য খরচ যোগ করলে ১৫০০ টাকার কম মুল্যে টুলসটি আপনি পাবেন। তাছাড়া রঙ, আঁকার, ওজন ইত্যাদি আপনি আপনার মত করে সেট করে নিতে পারবেন। অর্ডার দেবেন ঘরে বসে, টুলস চলে আসবে আপনার ঠিকানায়। কিন্তু বাংলাদেশে বসে কিনতে গেলে অনেক বেশি খরচ পড়ে যাবে। তারমানে কি দাঁড়াচ্ছে? দেশে বসে কেনাটা সাশ্রয়ী হচ্ছে।

অর্ডার করার নিয়ম-
দুটি উপায় আছে!
১. মাস্টারকার্ড বা ভিসা কার্ডের সাহায্যে পেমেন্ট করে ব্যাট কেনা।
২. বাংলাদেশি কোন আমদানিকারক সংস্থার সাথে যোগাযোগ করে কেনা।

মাস্টারকার্ড দিয়ে কেনা
আপনার যদি মাস্টারকার্ড থাকে তাহলে কার্ড দিয়ে অর্ডার করতে পারবেন যেকোনো পণ্য। অনেকে অবশ্য মাস্টারকার্ড দিয়ে কিনতে গিয়ে সমস্যায় পড়ে যাবেন। কারণ বাংলাদেশ থেকে মাস্টারকার্ড পাওয়া যেমন দুরূহ ব্যাপার, ঠিক তেমনি মাস্টারকার্ড এ টাকা লোড করাও বেশ ঝক্কি ঝামেলার। সরাসরি টাকা থেকে ডলারে কনভার্ট করার কোন উপায় নেই। আপনি ফ্রি ল্যান্সারদের কাছ থেকে টাকা দিয়ে কার্ডে ডলার কিনতে পারবেন। তাতেও প্রতারিত হয়ার রিস্ক থেকে যায়।

সমস্যার সমধান-
বাংলাদেশে যাত্রা শুরু করেছে বিশেষায়িত ভার্চুয়াল মাস্টারকার্ড প্রদানকারী প্রতিষ্ঠান – কিউকার্ড। এটি মূলত একটি নিউজিল্যান্ড এর কোম্পানি। বাংলাদেশে এরা বাজারে ছেড়েছে বিশেষ ধরণের ভার্চুয়াল কিউকার্ড। এই কার্ড আপনি মাস্টারকার্ডের মত করেই ব্যাবহার করতে পারবেন। শুধু তাই নয়, কার্ড দ্বারা অ্যামাজন, আলি এক্সপ্রেস বা ইবে থেকে যেকোনো পণ্য অর্ডার করতে পারবে ঘরে বসেই। তাছাড়া কার্ডে রিচার্জ করা যাবে বিকাশ কিংবা রকেট এর সাহায্যে।

আমদানিকারক সংস্থা থেকে কেনা
বাংলাদেশে বেশ কিছু সংস্থা আছে যারা দেশের বাইরে থেকে হোল সেল এবং রিটেইল ভিত্তিতে পণ্য আমদানি করে থাকে। তাদের সাহায্যে আপনি আপনার পন্যটি নিয়ে আসতে পারবেন। এতে খরচ কম হবে এবং নিরাপদে আনার নিশ্চয়তা থাকছে।